আইপিএল ২০২৪ পার্পল ক্যাপ

পার্পল ক্যাপ

পার্পল ক্যাপ কি ?

প্রতি বছর আইপিএল এ সর্বোচ্চ উইকেট শিকারীকে সম্মানের জন্য পার্পল ক্যাপ প্রধান করা হয়। সর্বপ্রথম ২০০৮ সালে আইপিএল এ পার্পল ক্যাপ প্রধান করা হয়। সে বছর পাকিস্তানী বোলার সোহেল তানভির পার্পল ক্যাপ পান। সে মৌসুমে সোহেল তানভীর ২২টি উইকেট সংগ্রহ করেন।

এছাড়াও এক মৌসুমে সর্বোচ্চ উইকেট সংগ্রহের দিক দিয়ে সবার উপরে আছেন চেন্নাই সুপার কিংসের ড্যারেন ব্রাভো এবং রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর বর্তমানে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুর হার্শাট প্যাটেল। দুই জনই এক মৌসুমে সর্বোচ্চ ৩২ উইকেট নেন। অনলাইনে থ্রি পিসের ব্যবসা ও পাইকারি বাজার

পার্পল ক্যাপ কেন দেওয়া হয় ?

আইপিএল এর প্রতি মৌসুমে সর্বোচ্চ উইকেট শিকারী বোলারকে সম্মানসূচক পার্পল ক্যাপ বা বেগুনি টুপি প্রধান করা হয়। এটি ২০০৮ সাল থাকে চালু করা হয় এবং সর্বোচ্চ রান সংগ্রহ কারীকে অরেঞ্জ ক্যাপ বা কমলা টুপি প্রধান করা হয়।

আইপিএল ২০২৪ সর্বোচ্চ উইকেট শিকারি

চেন্নাই সুপার কিংসের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান আইপিএল এর এই মৌসুমে সর্বোচ্চ উইকেট শিকারী এবং পার্পল ক্যাপ তার নিজের দখলে রেখেছেন। এখন পর্যন্ত তিনি মাত্র দুই ম্যাচে ছয় উইকেট শিকার করেছেন। আইপিএল এর প্রথম ম্যাচে মুস্তাফিজ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে 4/29 তুলে নেন এবং পরবর্তী ম্যাচে গুজরাট টাইটানসের বিপক্ষে আরও দুটি উইকেট নিয়ে সবার শীর্ষে পৌছায় যান।এই দিকে কেকেআর-এর হর্ষিত রানা এবং আন্দ্রে রাসেল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে তাদের সাম্প্রতিক পারফরম্যান্সে যথাক্রমে ৫এবং ৪ উইকেট নিয়ে উইকেট শিকারীর তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে থেকে, মুস্তাফিজের উপর চাপ সৃষ্টি করেছেন।

পজিশন বোলার টীম উইকেট ম্যাচ ওভার বিবিআই বল ইকোনমি রান ৪-উইকেট ৫-উইকেট
মোস্তাফিজুর রহমান সিএসকে ৪/২৯ ৪৮ ৯.8৩ ৭.৩8 ৫৯
হর্ষিত রানা কেকেআর ৩/৩৩ ৪৮ ১৪ .৪ ৯.০০ ৭২
আন্দ্রে রাসেল কেকেআর ২/২৫ ৩৬ ১৩.৫ ৯.০০ ৫৪
হরপ্রীত ব্রার পি বি এস  ৭ ২/১৩ ৪২ ৯.০০ ৩.৮৬ ২৭
জাসপ্রিত বুমরা এম আই ৩/১4 ৪৮ ১৬.৬৭ ৬.২৫ ৫০
যুজবেন্দ্র চাহাল আর আর ২/১৯ ৩৬ ১৪.৬৭ ৭.৩৩ ৪৪
পি বি এস ২/২৩ ৪৮ ১৯.৬৭ ৭.৩৮ ৫৯
কুলদীপ যাদব ডি সি ২/২০ ৪৮ ২০.৩৩ ৭.৬৩ ৬১
 ৯ টি নটরাজন এস আর এইচ ৩/৩২ ২৪ ১০.৬৭ ৮.০০ ৩২
১০ দীপক চাহার সিএসকে ২/২8 ৪৮ ২১.৬৭ ৮. ১৩ ৬৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *