মোবাইল চার্জ দিলে গরম হয় কেন? মোবাইল গরম না হওয়ার উপায়

মোবাইল চার্জ দিলে গরম হয় কেন মোবাইল গরম না হওয়ার উপায়

যেকোনো ইলেকট্রনিক ডিভাইস চার্জ করার বিষয়ে ক্লাসিক অভিযোগ হল এটি গরম হয়ে যায়। প্রকৃতপক্ষে, তাপ হল বৈদ্যুতিক শক্তির একটি উপজাত এবং কিছু কিছু জিনিস আছে যা আমরা প্রক্রিয়াটি পরিচালনা করতে এবং তাপ গঠনকে কমিয়ে দিতে পারি।

 জেনে নিন মোবাইল চার্জ দিলে গরম হয় কেন ? মোবাইল গরম হয় কেন, মোবাইল গরম না হওয়ার উপায়, মোবাইল চার্জ দেওয়ার নিয়ম, আমার ফোনে কত চার্জ আছে, মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার, মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার । 

ব্লগ তৈরি করে অনলাইনে অর্থ উপার্জন করুন ২০২৩ 

স্মার্টফোনের মধ্যে মোবাইল ওভারহিটিং বেশি সাধারণ কারণ ডিভাইসের সাধারণ আকারের কারণে সেগুলি আপনার মুখ থেকে 1-2 ইঞ্চি দূরে রাখা হয়। যখন আপনি চার্জ করেন, আপনার ফোন গরম হয়ে যায়। আরও ভাল ফলাফলের জন্য চার্জিং সহজ করুন এবং কুলার চার্জার ব্যবহার করুন।

কীভাবে মোবাইল ফোনের অতিরিক্ত গরম হওয়া এড়াতে হয় তা জানা থাকলে তা দীর্ঘ সময়ের জন্য এটিকে সর্বোত্তম কার্যক্ষমতা বজায় রাখতে সাহায্য করবে এবং সেই সাথে দীর্ঘমেয়াদে আপনার বৈদ্যুতিক বিল কম হবে। এটি প্রক্রিয়ায় আপনাকে কিছু নগদও বাঁচাতে পারে।

মোবাইল গরম হয় কেন?

স্মার্টফোনের সাথে, মোবাইলটি সাধারণত 10-20% ব্যাটারিতে চার্জ করা হয় যখন এটি ব্যবহার করা হয় না। মাসে অন্তত একবার বা আপনি যখন আপনার মাসিক ডেটা প্ল্যান বরাদ্দের অর্ধেক ব্যবহার করে ফেলেছেন তখন ডিভাইসটিকে সম্পূর্ণ ক্ষমতায় চার্জ করা উচিত। 

0% চার্জ করার অর্থ এই নয় যে ফোনের অভ্যন্তরীণ কাজের তাপমাত্রা পরিচালনা করা যেতে পারে কারণ এটি যথেষ্ট স্ট্রেন যোগ করবে। অনেক ফোনের অভ্যন্তরীণ কাজের তাপমাত্রা প্রায় 70-80 ডিগ্রি ফারেনহাইট এবং যেহেতু তাপ সরাসরি ফোনের উপাদানগুলিতে প্রয়োগ করা হয়, তাই এটি আরও উত্তপ্ত হয়।

বিল্ট-ইন ফ্যানের সাথে কেস চার্জার

সবথেকে বেশি ব্যবহৃত ধরনের চার্জার হল যেগুলি ধ্রুবক শক্তি প্রদান করে যাতে তারা চার্জ করার সময় ফোনটিকে সর্বোত্তম কাজের তাপমাত্রায় রাখে। বিল্ট-ইন ফ্যান সহ চার্জারগুলি চার্জ করার সময় আপনার ফোনকে ঠান্ডা রাখার জন্য আদর্শ বিকল্প।

মোবাইল সাধারণত 10-20% ব্যাটারিতে চার্জ করা হয় যখন এটি ব্যবহার করা হয় না। মাসে অন্তত একবার বা আপনি যখন আপনার মাসিক ডেটা প্ল্যান বরাদ্দের অর্ধেক ব্যবহার করে ফেলেছেন তখন ডিভাইসটিকে সম্পূর্ণ ক্ষমতায় চার্জ করা উচিত। 

0% চার্জ করার অর্থ এই নয় যে ফোনের অভ্যন্তরীণ কাজের তাপমাত্রা পরিচালনা করা যেতে পারে কারণ এটি যথেষ্ট স্ট্রেন যোগ করবে। Xiaomi Redmi 11 specification has leaked

অনেক ফোনের অভ্যন্তরীণ কাজের তাপমাত্রা প্রায় 70-80 ডিগ্রি ফারেনহাইট এবং যেহেতু তাপ সরাসরি ফোনের উপাদানগুলিতে প্রয়োগ করা হয়, তাই এটি আরও উত্তপ্ত হয়।

মোবাইল গরম না হওয়ার উপায়

আপনার মোবাইল ডিভাইসকে অতিরিক্ত গরম হওয়া থেকে বাঁচাতে আপনি কিছু জিনিস করতে পারেন। একটি হল সরাসরি সূর্যের আলোতে এটি ব্যবহার করা এড়ানো। আপনি যদি এটি অবশ্যই রোদে ব্যবহার করেন তবে যতটা সম্ভব ছায়ায় রাখার চেষ্টা করুন। 

আরেকটি হল বর্ধিত সময়ের জন্য এটি ব্যবহার করা এড়ানো। আপনি যদি এটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে যাচ্ছেন তবে এটি ঠান্ডা হতে প্রায়শই বিরতি নিন।

আপনি ব্যাকগ্রাউন্ডে চলমান যেকোন অপ্রয়োজনীয় বৈশিষ্ট্য বা অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করে আপনার মোবাইল ডিভাইসটিকে ঠান্ডা রাখার চেষ্টা করতে পারেন 

এবং এটিকে অতিরিক্ত গরম করতে পারে৷ আপনি একটি অ্যাপ্লিকেশন ব্যবহার না করলে, এটি বন্ধ করুন. এবং যদি আপনার কোনও বৈশিষ্ট্য চালু না হয় 

তবে এটি বন্ধ করুন। আপনার মোবাইল ডিভাইসটি চলমান প্রক্রিয়ার সংখ্যা হ্রাস করা এটিকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে সহায়তা করবে।

অবশেষে, আপনার মোবাইল ডিভাইস অতিরিক্ত গরম হলে, আতঙ্কিত হবেন না। অবিলম্বে এটি বন্ধ করুন এবং এটি ঠান্ডা হতে দিন। একবার এটি ঠান্ডা হয়ে গেলে,

 এটি আবার চালু করুন এবং দেখুন এটি সঠিকভাবে কাজ করছে কিনা। যদি এটা হয়, মহান! যদি তা না হয়, তাহলে এটি পরীক্ষা করার জন্য আপনাকে একজন পেশাদারের কাছে নিয়ে যেতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *