ফ্রিল্যান্সিং কি? মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

আজকে আমরা আলোচনা করব ফ্রিল্যান্সিং কি? মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, ফ্রিল্যান্সিং হালারা নাকি হারাম ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা ইনকাম করা সম্ভব এই বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন ইনশাল্লাহ আশা করি আপনাদের উপকার হবে।

অনলাইন মার্কেটিং সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয়

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং হলো এমন একটি কাজের ধরণ, যেখানে একজন কর্মী স্বাধীনভাবে কাজ করে এবং স্বাধীনভাবে ক্লায়েন্টের সাথে চুক্তি স্বাক্ষর করে। ফ্রিল্যান্সার সাধারণভাবে নির্দিষ্ট প্রকল্পে বা কাজে যোগ দেয়, এবং স্বাধীনভাবে তাদের দেওয়া মেয়াদে সেই কাজ সম্পন্ন করে মূল্যায়ন প্রাপ্ত করে।

ফ্রিল্যান্সিং কাজের এই পদ্ধতি সাধারণভাবে মূল কর্মদারের স্থায়ী চাকরির সাথে তুলনা করে স্বাধীনতা এবং সুযোগ-সুবিধা প্রদান করে। ফ্রিল্যান্সার তাদের কাজের জন্য নিজের মৌখিক মূল্য নির্ধারণ করে এবং স্বাধীনভাবে কাজ শেষ করে প্রতিপ্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর করে। এই পদ্ধতি কাজের সময়, দেওয়া মেয়াদ এবং মূল্যে স্বাধীনতা প্রদান করে, যা কর্মদারের সাথে সুবিধা এবং নিজের পেশাগত প্রয়োজনীয়তা মেলে।

ফ্রিল্যান্সিং কত প্রকার

ফ্রিল্যান্সিং বিভিন্ন প্রকারে হতে পারে, এটা কাজের স্থান, পেশা, এবং প্রকল্পের ধরণে ভিন্ন ভিন্ন হতে পারে। নিম্নলিখিত কিছু ফ্রিল্যান্সিং প্রকার উল্লেখ করা হলো:

ওয়েব ডেভেলপমেন্ট:

ওয়েব ডেভেলপারদের মধ্যে ফ্রিল্যান্সিং খুব জনপ্রিয়। ওয়েব সাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট, ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট, ওয়েব হোস্টিং সার্ভিস সরবরাহ ইত্যাদি উপাদানে ফ্রিল্যান্সিং করা যেতে পারে।

গ্রাফিক্স ডিজাইন:

গ্রাফিক্স ডিজাইনাররা চিত্র, লোগো, পোস্টার, ওয়েব ব্যানার, মাল্টিমিডিয়া প্রজেক্ট, গেম ডিজাইন, ইত্যাদি জগতে কাজ করে ফ্রিল্যান্সিং করতে পারে।

লেখা ও সাক্ষরণিক:

লেখকরা, ব্লগার, কপিরাইটার, প্রবন্ধকার, বুক লেখক, ইত্যাদি লেখা সাক্ষরণিক সেবা ফ্রিল্যান্সিং করতে পারে।

ডিজিটাল মার্কেটিং:

ডিজিটাল মার্কেটাররা সোশ্যাল মিডিয়া মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO), পেই-পার ক্লিক (PPC) বিজনেস, ইমেইল মার্কেটিং, ইত্যাদি সেবা দেওয়ার জন্য ফ্রিল্যান্সিং করতে পারে।

সফটওয়্যার ডেভেলপমেন্ট:

সফটওয়্যার ডেভেলপাররা ডেস্কটপ এপ্লিকেশন, মোবাইল এপ্লিকেশন, গেম ডেভেলপমেন্ট, ওয়েব এপ্লিকেশন, ইত্যাদি সফটওয়্যার তৈরি করতে ফ্রিল্যান্সিং করতে পারে।

প্রোজেক্ট ম্যানেজমেন্ট:

প্রোজেক্ট ম্যানেজাররা প্রকল্পের নির্দেশনা, পরিচালনা, এবং প্রশাসনিক সমর্থন সরবরাহ করে ফ্রিল্যান্সিং করতে পারে।

ফ্রিল্যান্সিং হালারা নাকি হারাম

ফ্রিল্যান্সিং হালাল নাকি হারাম এ বিষয়ে অনেকেই মন্তব্য করে থাকেন তবে মূল বিষয়টি হল ফ্রিল্যান্সিং একটা এমন সেক্টর এ সেক্টরে হালাল এবং হারাম দুটি উপায়ে রয়েছে এখন হল আপনি যদি হালাল উপায়ে ইনকাম করেন তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য হালাল হবে,

আর যদি আপনি হারাম উপায়ে ইনকাম করেন তাহলে আপনার জন্য ফ্রিল্যান্সিং হারাম হবে।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো আসলে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কাজ করা যাবে কিনা এই বিষয়ে আমরা অনেকেই প্রশ্ন করে থাকি, তবে কিছু কিছু ফ্রিল্যান্সিং কাজ রয়েছে যেগুলি মোবাইল দিয়ে করা একেবারেই অসম্ভব যেমন গ্রাফিক ডিজাইন, ভিডিও এডিটিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ইত্যাদি

তবে কিছু কিছু কাজ রয়েছে যেগুলো চাইলে আপনি মোবাইলে মাধ্যমে করতে পারেন কিন্তু মোবাইল দিয়ে করতে হলে আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে এবং অনেক কাজে বাধা প্রাপ্ত হতে হবে মোবাইল দিয়ে যে কাজগুলো আপনি করতে পারবেন সেগুলো হচ্ছে ব্লগিং, PPC , ইত্যাদি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *