তামিম ইকবাল আয়ের উৎস হিসেবে বেছে নিলেন ধারাভাষ্যকার পেশা

ক্রিকেটে ধারাভাষ্যকার হিসেবে তামিমের অভিষেক

বাংলাদেশের ক্রিকেট অধিনায়ক তামিম ইকবাল পেশা হিসেবে বেছে নিলেন ধারাভাষ্য ১৪ ফেব্রুয়ারি ২০২২ সালে তিনি বিপিএল এর এক মিটিংয়ে এসেছিলেন, হটাৎ করে তখন অল্প সময়ের জন্য ধারাভাষ্য দিয়েছিলেন তার পরে তিনি সাংবাদিকদের কে জানিয়েছিলেন ভবিষ্যতে পেশা হিসেবে তিনি ধারাভাষ্য হতে চান। আমরা জানি তামিম ইকবালের ইংলিশে অনেক পারদর্শী তিনি ইংলিশ মিডিয়ামে লেখা পড়া করেছেন , তাই আমি মনে করি ইংলিশ Commentary তে তার কোনো সমস্যা হবেনা।

আন্তর্জাতিক ক্রিকেটে ধারাভাষ্যকার হিসেবে তামিমের অভিষেক

বুধবার ৬ ডিসেম্বর ২০২৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ধারাভাষ্যকার হিসেবে তামিম ইকবালের অভিষেক হলো মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্টে ম্যাচে.

এই ম্যাচে তিনি ৩০ মিনিট ধারাভাষ্য দিয়েছেন এবং আত্মবিশ্বাসের সাথে খুব সুন্দর করে ধারাভাষ্য দিয়েছেন ওপেনার এই ক্যাপ্টেন তার এ ধারাভাষ্যকে অভিনন্দন জানিয়েছেন কমেন্ট্রি তে থাকা ধারাভাষ্যকার রা ।

তামিম ইকবাল আজকের এই ধারাভাষ্য ছাড়াও বিগত অনেক ম্যাচে তিনি গেস্ট ধারাভাষ্যকার হিসেবে অল্প সময়ের জন্য ধারাভাষ্য করেছিলেন তাই আমি মনে করি সে অভিষেকের এই দিনে কোন নার্ভাস ফিল করেনি তিনি যথেষ্ট আত্মবিশ্বাসের সাথে ধারাভাষ্য দিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন।

ক্রিকেট ধারাভাষ্যকারের বেতন

ক্রিকেট ধারাভাষ্যকারের বেতন নিয়ে কিছু পার্থক্য রয়েছে প্রথমত ধারাভাষ্য কারের বিভিন্ন গ্রেট রয়েছে যেমন এ গ্রেট বি গ্রেড সি গ্রেড তো এদের বেতনও ভিন্ন ভিন্ন হয় তাছাড়া কান্ট্রি বিশেষজ্ঞদের বেতন ভিন্ন হয়ে থাকে ক্রিকেট ধারাভাষ্যকারের বেতন নিয়ে কিছু পার্থক্য রয়েছে প্রথমত ধারাভাষ্য কারের বিভিন্ন গ্রেট রয়েছে যেমন এ গ্রেট বি গ্রেড সি গ্রেড তো এদের বেতনও ভিন্ন ভিন্ন হয়

তাছাড়া কান্ট্রি বিশেষজ্ঞদের বেতন ভিন্ন হয়ে থাকে যেমন:ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজে ধারাভাষ্যকা হিসেবে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছ থেকে ৩৬ লক্ষ টাকা পেয়েছেন মাঞ্জরেকার।

ধারাভাষ্যকা বেতন মাসিক ফিক্সড নয় তারা বিভিন্ন সিরিজের বিভিন্ন ম্যাচের জন্য একেক রকমের বেতন পেয়ে থাকেন, তবে এ গ্রেডের ক্রিকেট ধারাভাষ্যকা একটি সিরিজের জন্য সর্বোচ্চ চার থেকে পাঁচ কোটি টাকা পেয়ে থাকেন অথবা প্রতি ম্যাচের জন্য ১৮ থেকে ২০ লাখ টাকা পাওয়্যার কথা শোনা গেছে।

তবে বিভিন্ন হোম সিরিজে বা ঘরোয়া লিগে ধারাভাষ্যকার দের বেতন অনেকটাই কম হয়ে থাকে তবে ইন্টারন্যাশনাল ম্যাচে ওয়ার্ল্ড কাপ ম্যাচে ধারাভাষকদের বেতন এর পরিমাণ অনেক বেশি হয়ে থাকে।

ক্রিকেট ধারাভাষ্যকারদের তালিকা

বাংলাদেশে অনেক বড় বড় এ গ্রেডের ক্রিকেট ধারাভাষ্যকার রয়েছে যেমন :খোদা বক্শ মৃধা, আলফাজউদ্দিন আহমেদ, ড. সাইদুর রহমান, তবে ক্রিকেট ধারাভাষ্যকারদের তালিকায় নাম লিখা তে যাচ্ছেন বাংলাদেশ ওপেনার সাবেক অধিনায়ক তামিম ইকবাল খান

ক্রিকেট ধারাভাষ্যকারদের তালিকা

যেহেতু ধারাভাষ্যকারদের বেতন ভালো এবং পরিশ্রম কম এবং একটি সম্মানজনক পেশা তাই তামিম ইকবাল আয়ের উৎস হিসেবে উপার্জন করার জন্য ধারাভাষ্যকার পেশাটি তার অত্যন্ত পছন্দ হইছে,

তুমি একজন ক্রিকেটার হিসেবে ক্রিকেটার সাথে থাকতে চাওয়া একটি ভাল পেশাদারী কাজ বলে মনে করে অনেকেই রয়েছে যেমন মাশরাফি বিন মর্তুজা এবং সাকিব আল হাসান রাজনীতিতে কাজ শুরু করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *